বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন
প্রধান সংবাদ :
মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা -থানচি সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তার বাহিনীর সাথে গোলাগুলিতে কেএনএফ দুই সদস্য নিহত থানচিতে কেএনএফ সতর্কতায় বিজিবি’র গণসংযোগ বান্দরবান ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফের আরও ৫ জন রিমান্ডে নাজুক পরিস্থিতিতে ভুগছে থানচির পর্যটন কেন্দ্র গুলো বান্দরবান থানচি ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফ সদস্য ও সহযোগী রিমান্ডে  নাইক্ষ্যংছড়ি-মিয়ানমার সীমান্ত পরিদর্শনে বিজিবির মহাপরিচালক দুর্গম ধুপানিছড়া যৌথ বাহিনী অভিযানে অস্ত্র ও গোলাবারুদ সহ ৯জন আটক বান্দরবান কেএনএফের আরও ৪ সদস্য কারাগারে নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালন

রোয়াংছড়িতে সশস্ত্র অবস্থায় ৭‌টি বাঙ্কা‌রে আশ্রয় নি‌য়ে‌ছিল কেএনএফ

রিপোর্টারের নাম
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ৩৬৬ জন নিউজটি পড়েছেন

নিজস্ব প্রতিবেদক:বান্দরবান নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) দীর্ঘদিন ধ‌রে চলা সহিংসতার পর গেল বছ‌রের ৫ নভেম্বর বান্দরবানের রুমায় নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সা‌থে প্রথম শা‌ন্তি প্রতিষ্ঠার বৈঠক হয়। পরবর্তী‌তে সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠকের অনুষ্ঠিত হয়। এসময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও শা‌ন্তি প্রতিষ্ঠা ক‌মি‌টির আহ্বায়ক ক্য শৈ হ্লাসহ ১১ সদস্য বিশিষ্ট কমিটির সা‌থে আলোচনা ও সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর থে‌কে এলাকা গুলোতে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয় ও দীর্ঘদিন পর পাড়াবাসীরা নিজ এলাকায় ফির‌তে শুরু ক‌রে। ত‌বে এ শা‌ন্তি বে‌শি‌দিন টেকসই হয়‌নি। সাম্প্রতিক সময়ে সংঘাত, সন্ত্রাস, চাঁদাবাজী ও পাহা‌ড়ে অশান্ত প‌রি‌বেশ সৃ‌ষ্টি‌তে নতুন ক‌রে আলোচনায় আসছে কেএনএফ এর নাম।

জানাযায়, অ‌তিসম্প্রতি রোয়াংছড়িতে ঘুরতে গে‌লে দুইজন প্রবাসী পর্যটকের কাছ থে‌কে বালু পাহাড় এলাকায় তারা মোটর সাইকে‌লের গ‌তি‌রোধ ক‌রে মোবাইল ও নগদ টাকা ছিনিয়ে নেয়। এ বিষয়ে রোয়াংছড়ি থানায় এক‌টি অুভ‌যোগও দায়ের করেছেন পর্যটকরা।

এ বিষয়ে রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ পারভেজ আলী সত‌্যতা নি‌শ্চিত ক‌রে বলেন, কে বা কারা এ ঘটনার সাথে জড়িত এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদি‌কে ঘটনার পর বালু পাহাড় এলাকায় টহ‌লে না‌মে সেনাবা‌হিনীর বান্দরবান সেনা‌জোন। বৃহস্পতিবার (১১ই জানুয়ারি) সকালে নিরাপত্তা টহলের সময় রোয়াংছড়ি থে‌কে৩ কিলোমিটার দুরে বালু পাহাড় এলাকার সড়‌কের পা‌শে এক‌টি পাহা‌ড়ের উপর কেএনএফ এর ৭‌টি বাঙ্কার ও তা‌দের চলাচ‌লের অবস্থান সনাক্ত করে সেনাবাহিনী।

এদি‌কে সেনাবাহিনীর উপস্থিতির খবর পেয়ে তারা পাহাড়ের ঢাল বেয়ে পালিয়ে যায়। প‌রে এসব বাঙ্কা‌র থে‌কে রা‌ত্রে থাকার জন‌্য কম্বল বা‌লিশ ও গু‌লির কার্তুজ উদ্ধার করা হয়।

সেনাবা‌হিনীর রোয়াংছ‌ড়ির সাব‌জোন কমান্ডার জানান, কেএনএফ সদস্যরা সেখা‌নে সশস্ত্র অবস্থায় অবস্থান করছিল। তা‌দের বড় ধরনের নাশকতা করারও পরিকল্পনা ছিল। তি‌নি ব‌লেন, স‌রেজ‌মি‌নে ঘু‌রে ধারণা করা হচ্ছে, ঐ স্থানটি চলাচ‌লের সড়‌কের চে‌য়ে উচু হওয়ার কারনে প্রতিপক্ষের উপর যে কোন ধরনের হামলা চালানোর সুবিধার্থে এই বাঙ্কারে অবস্থান নিয়েছিল পাহাড়ি সশস্ত্র সংগঠন কেএনএফ এর সদস্যরা।

এদি‌কে শান্তি প্রতিষ্ঠা কমিটির অন্যতম সদস্য রেভা পাকসীম বম জানান, শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখোমুখি বৈঠকের পর এলাকায় বসবাসকারী সকলে খুবই আনন্দে দিন কাটাচ্ছে। ঠিক এ মূহু‌র্তে এ ধরনের কর্মকাণ্ড অত‌্যান্ত দুঃখ জনক। তিনি এ বিষয়ে বম স্যোশাল কাউন্সিল এর সভাপতি লালজার লম বম এর মাধ্যমে কেএনএফ প্রধান নাথান বম এর সাথে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণের কর‌বেন ব‌লেও জানান।এঘটনার পর এলাকায় নতুন করে আতঙ্ক দেখা দি‌য়ে‌ছে পাড়াবাসী‌দের ম‌নে।।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ১৯:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!