মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
প্রধান সংবাদ :
চীনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী বান্দরবান জেলা প্রশাসনের তত্ত্বাবধানে বেনজীরের আহমদের সম্পত্তি বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধসে একজনের মৃত্যু নাইক্ষ্যংছড়িতে ঘুমন্ত স্বামীর অন্ডকোষ ব্লেড দিয়ে কেটে দিল স্ত্রী! লুট করা অস্ত্র ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান : মানব বন্ধনে বম জনগোষ্ঠী থানচিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত বান্দরবানে ও রয়েছে বেনজীর আহমেদের সম্পদ, দেখাশোনা করেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা -থানচি সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তার বাহিনীর সাথে গোলাগুলিতে কেএনএফ দুই সদস্য নিহত থানচিতে কেএনএফ সতর্কতায় বিজিবি’র গণসংযোগ

কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প আয়োজিত সাংবাদিক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

এস এম নাসিম
  • প্রকাশিতঃ শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ৮২২ জন নিউজটি পড়েছেন
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: বেনজীর আলম

রাজধানীতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আয়োজনে সাংবাদিক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশ নেয়।

বৃহঃস্পতিবার (২৩ জুন) সকাল ৯ টায় রাজধানী খামারবাড়ি কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ কমপ্লেক্সের থ্রি ডি সেমিনার হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: বেনজীর আলম।বিশেষ অতিথি ছিলেন দিলীপ কুমার অধিকারী, পরিচালক, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সভাপতিত্ব করেন -কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক হাবিবুর রহমান চৌধুরী। কর্মশালায়মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. মো: শাহ কামাল খান।

কর্মশালায় কৃষিবিদ বক্তারা বলেন, বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকা প্রথম সারির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম।

কর্মশালার শুরুতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন প্রকল্পটির পরিচালক ড. মোহাম্মদ শাহ কামাল খান।

তিনি জানান, এ প্রকল্পের মাধ্যমে নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া এবং জলবায়ু বিষয়ক ঝুঁকি সংক্রান্ত তথ্য উপাত্ত কৃষকের উপযোগী করে প্রস্তুত করে তা বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়া হয়। এটি বাস্তবায়নের লক্ষ্যে প্রকল্পের আওতায় ইতোমধ্যে বামিস পোর্টাল স্থাপন, ৪৮৭ টি উপজেলায় কৃষি আবহাওয়া বিষয়ক কিওস্ক স্থাপন, ৪০৫১ টি ইউনিয়ন পরিষদে অটোমেটিক রেইন গেজ এবং কৃষি আবহাওয়া ডিসপ্লে বোর্ড স্থাপন ও এসএএওদের কৃষি আবহাওয়া এবং জলবায়ু বিষয়ক তথ্য প্রেরণের জন্য ইন্টারনেট কানেক্টিভিটি সহ ৬ হাজার ৬৪ টি ট্যাব সরবরাহ করা হয়েছে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. মো: শাহ কামাল খান।

প্রকল্পের আওতায় স্থাপিত বামিস পোর্টালএকটি ডায়নামিক ওয়েব পোর্টাল – যেখানে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত আবহাওয়া সংক্রান্ত তথ্য উপাত্ত এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত নদ নদীর তথ্য উপাত্ত সন্নিবেশিত হয়। তথ্য উপাত্ত সমূহ যাচাই বাছাই এবং অনুবাদ করে প্রয়োজনীয় কৃষি আবহাওয়া পরামর্শ সেবা পোর্টালের মাধ্যমে সরবরাহ করা হয়।

এই পোর্টাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানসমূহের সাথে সংযুক্ত। প্রকল্পের আওতায় প্রতি সপ্তাহে একবার জাতীয় পর্যায়ে, দুইবার ৬৪ জেলার জন্য নিয়মিতভাবে এবং জরুরি অবস্থায় প্রয়োজন অনুযায়ী বিশেষ কৃষি আবহাওয়া বুলেটিন তৈরি করা হয় যা বামিস পোর্টালে নিয়মিত আপলোড করা হয় এবং বামিস পোর্টালের মাধ্যমে এই সেবা সবার জন্য উন্মুক্ত।

৪৮৭ উপজেলা কৃষি অফিসে স্থাপিত কিওস্ক ব্যবহার করে কৃষির সাথে সংশ্লিষ্ট যে কোন ব্যক্তি কৃষি আবহাওয়া তথ্য পোর্টাল (bamis.gov.bd), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (dae.gov.bd), বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (bmd.gov.bd), বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ffwc.gov.bd) থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন ওয়েবসাইট পরিদর্শন ও প্রয়োজন অনুযায়ী তথ্য সংগ্রহ/প্রিন্ট করে নিতে পারেন। সর্বসাধারণের সহজে ব্যবহারের জন্য এ কিওস্কটি সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের উন্মুক্ত স্থানে রাখা হয়।

কৃষি আবহাওয়া এবং জলবায়ু বিষয়ক তথ্য প্রেরণের জন্য ইন্টারনেট কানেক্টিভিটিসহ ৬ হাজার ৬৬৪ টি ট্যাব এসএএওদের মাঝে বিতরণ করা হয়েছে। এই ট্যাব ব্যবহার করে মোবাইল অ্যাপের মাধ্যমে সদর দপ্তর থেকে কৃষক পর্যায় পর্যন্ত কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য সহজে আদান প্রদান সম্ভব হয়। অটোমেটিক রেইন গেজ এর সাথে কানেক্ট করে প্রতিদিনের বৃষ্টিপাতের তথ্য ট্যাব এর মাধ্যমে বামিস পোর্টালে পাঠানো যায়।

ইউনিয়ন পর্যায়ে প্রতিদিন বৃষ্টিপাতের তথ্য সংগ্রহের জন্য ৪০৫১ ইউনিয়ন পরিষদে অটোমেটিক রেইন গেজ স্থাপন করা হয়েছে। উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ ট্যাব এর সাহায্যে রেইনগেজ থেকে প্রাপ্ত বৃষ্টিপাতের তথ্য নিয়মিত বামিস পোর্টালে পাঠাতে পারেন যা কৃষি সংশ্লিষ্ট সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জরুরি অবস্থায় কৃষি আবহাওয়া সম্পর্কিত পরামর্শসমূহ প্রকল্পের অন্তর্ভুক্ত ৩০হাজার কৃষক প্রতিনিধি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের কাছে প্রেরণ করা হয়। মুঠোফোনে প্রেরিত কৃষি আবহাওয়া পরামর্শ সম্পর্কিত ক্ষুদে বার্তাপ্রতিকূল আবহাওয়ায় কৃষি ক্ষেত্রে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণে সহায়তা করে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৫৩ অপরাহ্ণ
  • ২০:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!