রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
প্রধান সংবাদ :
মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা -থানচি সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তার বাহিনীর সাথে গোলাগুলিতে কেএনএফ দুই সদস্য নিহত থানচিতে কেএনএফ সতর্কতায় বিজিবি’র গণসংযোগ বান্দরবান ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফের আরও ৫ জন রিমান্ডে নাজুক পরিস্থিতিতে ভুগছে থানচির পর্যটন কেন্দ্র গুলো বান্দরবান থানচি ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফ সদস্য ও সহযোগী রিমান্ডে  নাইক্ষ্যংছড়ি-মিয়ানমার সীমান্ত পরিদর্শনে বিজিবির মহাপরিচালক দুর্গম ধুপানিছড়া যৌথ বাহিনী অভিযানে অস্ত্র ও গোলাবারুদ সহ ৯জন আটক বান্দরবান কেএনএফের আরও ৪ সদস্য কারাগারে নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালন

লামায় ভূমি রেজিস্ট্রেশন  জনভোগান্তির প্রতিবাদে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি

রিপোর্টারের নাম
  • প্রকাশিতঃ বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ২৬৫ জন নিউজটি পড়েছেন

ইসমাইলুল করিম লামা (বান্দরবান): পার্বত্য বান্দরবান জেলা লামা উপজেলায় ভূমি রেজিস্ট্রেশন অফিস পূর্ণবহাল,স্থায়ী রেজিস্ট্রেশন অফিসার নিয়োগ প্রদান, রেজিস্ট্রেশন কার্যক্রমে এল.আর ফান্ডের নামে ৩% টাকা আদায় বন্ধ এবং ভূমি হস্তান্তর রেজিস্ট্রেশন কার্যক্রমে জটিলতা নিরসনের দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট লামা উপজেলার সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বুধবার (১৮ নভেম্বর২০ইং) বেলা সাড়ে ১১টায় লামা উপজেলা নির্বাহী অফিসার মো. রেজা রশীদের মাধ্যমে উপজেলার শতাধিক মানুষের স্বাক্ষরিত স্মারকলিপিটি প্রদান করা হয়।

স্মারকলিপি সূত্রে জানা যায়, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধিমালা ১৯০০ এর ২০ বিধিবলে বান্দরবান পার্বত্য জেলার রেজিস্ট্রেশন কর্মকর্তার দায়িত্ব জেলা প্রশাসকের উপর অর্পিত। বান্দরবান জেলা প্রশাসক পুরো জেলায় ভূমি হস্তান্তর রেজিস্ট্রেশন কার্যক্রম পরিচালনায় ক্ষমতা হস্তান্তর করে প্রতিটি উপজেলায় রেজিস্ট্রেশন কর্মকর্তা নিয়োগ করে এই কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

লামা উপজেলায় জেলা প্রশাসকের পক্ষে ক্ষমতা প্রাপ্ত হয়ে উপজেলা নির্বাহী অফিসার রেজিস্ট্রেশন কর্মকর্তা দায়িত্ব পালন করতেন। গত ৩০শে জুলাই২০ইং জেলা প্রশাসকের কার্যালয়ের এক অফিস আদেশ মূলে জেলা প্রশাসকের পক্ষে রেজিস্ট্রেশন সম্পর্কিত যাবতীয় কাজ সূচারু রূপে সম্পাদন করার জন্য বিভিন্ন কর্মকর্তাগণকে দায়িত্ব প্রদান করেন। লামা উপজেলায় একজন সহকারী কমিশনারকে সপ্তাহে ২ দিন উপজেলায় অবস্থান করে রেজিস্ট্রেশন কার্য সম্পাদন করার জন্য দায়িত্ব প্রদান করা হয়।

এই আদেশের কারণে লামা উপজেলার জনসাধারণের ভূমি হস্তান্তর রেজিস্ট্রেশন  সম্পর্কিত কার্যক্রমে জন ভোগান্তি কয়েক গুণ বেড়ে যায়। সাধারণ মানুষের পক্ষ থেকে জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের নিকট উপজেলায় ৫ দিন অবস্থান করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করার দাবী জানানো হয়। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের রেজিস্ট্রেশন শাখার গত ১৬ই নভেম্বর২০ ইং তারিখের এক অফিস আদেশে লামা উপজেলা এলাকার স্থাবর সম্পত্তি রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করার জন্য নিয়োজিত সহকারী কমিশনারকে প্রত্যাহার করে জেলা সদরে গিয়ে দলিল কার্যক্রম পরিচালনার জন্য আদেশ প্রদান করা হয়েছে।

সাবেক মহকুমা এই লামা উপজেলা সদর থেকে বান্দরবান জেলা সদরের দূরত্ব প্রায় ৭০ কিলোমিটারের অধিক।লামার ক্রেতা বিক্রেতাকে ভূমি হস্তান্তর দলিল সম্পাদন করতে জেলা সদরে গমন ও অবস্থানে আর্থিক এবং সময়ের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। মানুষের প্রয়োজনে ভূমি হস্তান্তর রেজিস্ট্রেশন কার্যক্রমের এই ভোগান্তি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বান্দরবান জেলার অন্যান্য উপজেলার ন্যায়।  জনস্বার্থে লামা উপজেলায় অবস্থান করে ভূমি রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করার জন্য জেলা প্রশাসকের পক্ষে কর্মকর্তা নিয়োগের দাবীতে স্মারকলিপি মূলে আবেদন করা হয়।

আরো বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জনবান্ধব সরকার এবং প্রশাসন দেশের ১৮ কোটি মানুষের সার্বিক উন্নয়ন ও কল্যাণে কাজ করে যাচ্ছে। জেলা  উপজেলার রেজিস্ট্রেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ভূমি রেজিস্ট্রেশন দলিল সম্পাদনে দলিলে উল্লেখিত মূল্যের উপর ৩% টাকা জনতা ব্যাংক,বান্দরবান শাখার সঞ্চয়ী হিসাব নং- ০৬৩৩০০২০৩৩০৯৪ এ জমা করে জমা স্লিপ রেজিস্ট্রেশন আবেদনের সাথে সংযোজন করার জন্য সকল দলিল লিখকদের মাধ্যমে মৌখিক নির্দেশনা প্রদান করেছেন। বাধ্যতামূলকভাবে এই টাকা নির্ধারিত হিসাবে স্থাবর সম্পত্তি হস্তান্তরকারীদের জমা দিয়ে দলিল কার্যক্রম সম্পাদন করতে হয়।

এছাড়াও রেজিস্ট্রেশন অফিসের অফিস সহকারীদের দাবী মোতাবেক দলিল প্রতি অতিরিক্ত টাকা প্রদান করে রেজিস্ট্রেশন কার্যক্রম করতে হয়। ৩% টাকার মধ্যে বায়না নামা সম্পাদনের সময় ১.৫% এবং সাফ কবলা দলিল সম্পাদনের সময় ১.৫% জমা করতে হয়। ৩% টাকা আদায় করার কারণে  সম্পত্তি ক্রেতা বিক্রেতাগণ আর্থিক ক্ষতির  সম্মুখীন হচ্ছেন। সরকারি রাজস্বের বাহিরে এই ভাবে ৩% টাকা আদায় বন্ধ করার সদয় নির্দেশ দানে স্মারকলিপিতে আবেদন করে সচেতন নাগরিক সমাজ।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিন, মোহাম্মদ রফিকুল ইসলাম, এস.কে খগেশ প্রতিচন্দ্র খোকন, বেলাল আহমদ, মোঃ ইলিয়াছ আরমান, কামরুল ইসলাম মহসিন, মোরশেদুল আলম, মোঃ চান মিয়া সহ প্রমূখ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩২ অপরাহ্ণ
  • ১৮:৩৭ অপরাহ্ণ
  • ২০:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!