সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
প্রধান সংবাদ :
মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা -থানচি সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তার বাহিনীর সাথে গোলাগুলিতে কেএনএফ দুই সদস্য নিহত থানচিতে কেএনএফ সতর্কতায় বিজিবি’র গণসংযোগ বান্দরবান ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফের আরও ৫ জন রিমান্ডে নাজুক পরিস্থিতিতে ভুগছে থানচির পর্যটন কেন্দ্র গুলো বান্দরবান থানচি ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফ সদস্য ও সহযোগী রিমান্ডে  নাইক্ষ্যংছড়ি-মিয়ানমার সীমান্ত পরিদর্শনে বিজিবির মহাপরিচালক দুর্গম ধুপানিছড়া যৌথ বাহিনী অভিযানে অস্ত্র ও গোলাবারুদ সহ ৯জন আটক বান্দরবান কেএনএফের আরও ৪ সদস্য কারাগারে নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালন

নাজুক পরিস্থিতিতে ভুগছে থানচির পর্যটন কেন্দ্র গুলো

রেমবো ত্রিপুরা
  • প্রকাশিতঃ সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
  • ১৫০ জন নিউজটি পড়েছেন

থানচি প্রতিনিধি: চলমান কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) অস্থিরতায় বান্দরবানের থানচিতে পর্যটন খাতে পুরোপুরি ভাবে নেতিবাচক প্রভাব ফেলেছে। পর্যটনের সাথে জড়িত সংশ্লিষ্টরা এখন বেকার সময় পার করছেন।

বিশেষ করে গেলবারের ইস্টার সানডে, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের ছুটিতে পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা না থাকলেও নিরাপত্তা জনিত কারণে কোন পর্যটক আসে নি। পুরো উপজেলা পর্যটকশূন্য হয়ে পড়েছে এই পর্যটন মৌসুমে। দেশের পর্যটকদের প্রিয় পর্যটন তালিকা থেকে তাদের ভ্রমণের সিডিউল থানচি পরিবর্তে অন্যদিকে একরকম মুখ ফিরিয়ে নিয়েছে পর্যটকরা।

পর্যটক গাইড সমিতি সাধারণ সম্পাদক মোঃ মামুনুর রশিদ পাহাড় কণ্ঠ ডটকম কে বলেন, প্রতিবছর থানচিতে বেড়াতে আসা পর্যটকের সংখ্যা বেড়েই চলছিল। কিন্তু চলমান কেএনএফ ব্যাংক ডাকাতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে সৃষ্ট পরিস্থিতির কারনে পর্যটকের আনা গোনা বন্ধ হয়ে যাওয়ায় এখন আমরা দুঃসময় কাটাচ্ছি। থানচিতে নিবন্ধীত গাইডদের সংখ্যা দু’শতাধিক। পর্যটক না আসায় গাইডরা এখন দিন মঞ্জুর করে চলেছে।

এই জন্য থানচিতে পর্যটন খাতের সঙ্গে জড়িত গাড়ি ড্রাইভার, মোটর গাড়ি মালিক সমিতি, ইঞ্জিন চালিত নৌকা ড্রাইভার, হোটেল-রিসোর্ট ও পর্যটক গাইডদের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

হোটেল রিসোর্ট মালিক ও কবি উমং সিং মারমা পাহাড় কণ্ঠ ডটকম কে বলেন, ছোট বড় প্রায় শতাধিক হোটেল রিসোর্ট রয়েছে এই উপজেলায়। ইস্টার সানডে, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের টানা লম্বা ছুটির এই পর্যটন মৌসুমেও আমাদের রিসোর্ট গুলোতে রয়েছে পর্যটক শূন্য। এতে হোটেল রিসোর্ট মালিকদের বিরাট ক্ষতির মুখে পড়তে হয়েছে পাশাপাশি পর্যটনের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও পড়েছেন বিপাকে।

কথা হয় ইঞ্জিন চালিত নৌকার মালিক ও ড্রাইভার হ্লাচিংমং মারমার সাথে তিনি পাহাড় কন্ঠ ডট কম কে বলেন, পর্যটক না আসায় ইঞ্জিন চালিত নৌকা ড্রাইভাররা এখন বাড়িতে বেকার সময় কাটাচ্ছে। নৌকা চালাতে না পারায় সংসার চালাতে পারছে না । এই অবস্থা চলতে থাকলে সামনে দিনগুলোতে আরো কঠিন সময় পার করতে হতে পারে আমাদের।

বৈশ্বিক মহামারী কোভিড ১৯ এর পর পর্যটন খাতের উল্লেখযোগ্য সফলতার জন্য একটা ভালো সময় আশা করা হয়েছিল এই উপজেলায়। কিন্তু অভ্যন্তরীণ কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে অস্থিরতা ও ব্যাংক ডাকাতির মতো কর্মকাণ্ড এর পথরুদ্ধ করে দিয়েছে পর্যটন সংশ্লিষ্টদের।

বান্দরবান থানচি সড়কে পর্যটক বহনকারী মাহেন্দ্র গাড়ি চালক সঞ্জয় কুমার দাশ বলেন, সম্প্রতিক রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় সৃষ্ট পরিস্থিতির কারনে সড়কে পর্যটক না আসায় এখন নিয়মিত ভাড়া পাওয়া যাচ্ছে না। ভাড়া গাড়ি চালানোর কারণে মালিকের ভাড়া পর্যন্ত দিতে পারছেনা।

পর্যটনে সাথে জড়িত সংশ্লিষ্টদের দ্বারা এর আগে এলাকার উন্নয়নে বিরাট ভূমিকা রেখেছিল বিভিন্ন ভাবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে কেএনএফ অস্থিরতা পর্যটন উপর ক্ষতিকর প্রভাব ফেলেছে। মূলত এ ধরনের প্রভাব দেশের অর্থনীতি উপর বিরাট নেতিবাচক প্রভাব ফেলবে। এলাকার সচেতন মহলের অনেকেই মনে করছেন, এটা পর্যটন সংশ্লিষ্টদের পাশাপাশি জুম চাষি, ফলের বাগান মালিক ও বিভিন্ন পেশাজীবীদের উপরও অর্থনীতিতে ক্ষতিসাধন করে দিতে পারে। এই অবস্থা থেকে কখন নাগাদ বের হয়ে আসতে পারবে সেই দুশ্চিন্তায় ভুগছে সবাই।

এই নিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মানুন বলেন, এই উপজেলায় পর্যটকদের ভ্রমনের সুনির্দিষ্ট কোন নিষেধাজ্ঞা নেই। তবে সম্প্রতি কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) কর্মকাণ্ড কারনে সাময়িক ভাবে পর্যটকদের ভ্রমনের উপর বিরূপ প্রতিক্রিয়া পড়ছে, তবে সাময়িক। বর্তমান পরিস্থিতি মেনে নেয়ার আহ্বান জানান তিনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ১৬:৩৪ অপরাহ্ণ
  • ১৮:৪২ অপরাহ্ণ
  • ২০:০৬ অপরাহ্ণ
  • ৫:১২ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!