শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন
প্রধান সংবাদ :
থানচিতে কেএনএফ সতর্কতায় বিজিবি’র গণসংযোগ বান্দরবান ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফের আরও ৫ জন রিমান্ডে নাজুক পরিস্থিতিতে ভুগছে থানচির পর্যটন কেন্দ্র গুলো বান্দরবান থানচি ব্যাংক ডাকাতির মামলায় কেএনএফ সদস্য ও সহযোগী রিমান্ডে  নাইক্ষ্যংছড়ি-মিয়ানমার সীমান্ত পরিদর্শনে বিজিবির মহাপরিচালক দুর্গম ধুপানিছড়া যৌথ বাহিনী অভিযানে অস্ত্র ও গোলাবারুদ সহ ৯জন আটক বান্দরবান কেএনএফের আরও ৪ সদস্য কারাগারে নাইক্ষ্যংছড়িতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ পালন বান্দরবান যৌথবাহিনীর অভিযানে এক নারীসহ কেএনএফ এর আরো ৩জন গ্রেফতার আরো ১জন কেএনএফ সহযোগীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে

বান্দরবান অনাথ শিশুদের নিয়ে প্রার্থনার মাধ্যমে “সময়ের আলো”পত্রিকার ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী

আরাফাত খাঁন
  • প্রকাশিতঃ রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ১৩০ জন নিউজটি পড়েছেন

নিজস্ব প্রতিবেদকঃ”দৈনিক সময়ের আলোর” ৫ম তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনাথ শিশুদের নিয়ে প্রার্থনার মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর পালিত হয়।

রবিবার (৩ মার্চ) সকালে সুয়ালক প্রান্তিকলেক শান্তমিত্র বৌদ্ধ ম্রো অনাথ আশ্রম ও বির্দশন ভাবনা কেন্দ্রে আশ্রিত  সমাজের পিছিয়ে পড়া অনাথ শিক্ষার্থীদের নিয়ে কেক কেটে প্রার্থনার আয়োজন করে  দিবসটি উদযাপন করা হয়।পরে অনাথ শিক্ষার্থীদের বান্দরবান জেলা প্রতিনিধি কিকিউ মারমা সময়ের আলো পক্ষ থেকে কিছু শিক্ষা সামগ্রী, মিষ্টি ও খাদ্যসামগ্রী তাদের হাতে তুলে দেয়।

অনুষ্ঠানের অনাথ আশ্রমে পরিচালক ও বিহারাধ্যক্ষ শান্তমিত্র মহাথের বলেন, দূর্গম প্রত্যন্ত অঞ্চলের মাতা পিতাহীন সুবিধাবঞ্চিত  ৪৫ জন  অসহায়দের নিয়ে ২০১৯ সালে শিক্ষা,সংস্কৃতি ও ধর্মীয় জীবনযাপনের লক্ষ্যে গড়ে তোলা এই অনাথআশ্রম।

তিনি আরও বলেন, বান্দরবান জেলার অন্তর্গত সুয়ালক ইউনিয়নে ০২ নং ওয়ার্ডে পাহাড়ের বেষ্টিত ও দূর্গম প্রত্যন্ত এলাকা প্রান্তিকলেক ম্রো পাড়া মাত্র ৬ টি ম্রো সম্প্রদায় বৌদ্ধ পরিবার নিয়ে এই বৌদ্ধ বিহার ও অনাথআশ্রম। আমার ভিক্ষুত্ব জীবনের  যা দান-দক্ষিনা পেয়ে থাকি তা হতে  সম্পূর্ণ এই অনাথআশ্রম ও বৌদ্ধ বিহারের জন্য ব্যয় করে থাকি।এই অনাথআশ্রমের পিছিয়ে পড়া জনগোষ্ঠী সর্বমোট ৪৫জন সুবিধাবঞ্চিত,অসহায়,অনাথ শিশুর আশ্রয় হয়েছে।অত্যন্ত দুর্গম নাইক্ষ্যংছড়ি,আলীকদম, লামা,বিলাইছড়ি,রাঙ্গামাটি,রুমা,রোয়াংছড়ি,উপজেলার দূর্গম পাড়া থেকে অসহায়,মাতাপিতা হীন ছেলেদের এখানে শিক্ষা অর্জন ও ভরনপোষন করা হয়।তাদের খাওয়াদাওয়া,লেখাপড়া,কাপড়চোপড়,চিকিৎসা সহ সম্পূর্ণ খরচ আমার নিজের দান-দক্ষিনা দিয়েই চলমান রয়েছে।এই অনাথশিশুরা আগামীতে প্রাথমিক শিক্ষায় ও ধর্মীয় শিক্ষায় আলোকিত হউক এবং জাতি,সমাজ ও মানবের তরে কল্যাণমূলক কাজ করুক এটাই কাম্য। বর্তমানে এখানে মারমা,ম্রো,খেয়াং ও বড়ুয়া সম্প্রদায়ের ছেলেরা অবস্থান করছে।

অনাথ শিশুদের কষ্টে কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, এই ৪৫ জন ছেলেদের থাকার জন্য এখনও তেমন কোন  উন্নত স্থান করে দিতে পারি নি,বিহারের উপাসনার স্থানেই রাতে ঘুমানোর বিছানা তাদেরকে শুইতে হয়।ভবিষ্যৎ তাদের থাকার জন্য ৫ কক্ষ বিশিষ্ট একটা হল রুম করা হলে,ছেলেরা সুনিশ্চিত ভাবে অবস্থান করতে পারবে। আগামী প্রজন্মকে রক্ষায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান রইল।

প্রত্রিকা প্রসঙ্গে তিনি বলেন,সর্বদা সত্যের সন্ধানে বেগবান,বহুপ্রচারিত,বহুপাঠকের প্রিয় প্রত্রিকা “দৈনিক সময়ের আলো ” প্রত্রিকার ৫তম প্রতিষ্টা বার্ষিকী ও ৬ষ্ট বর্ষের পর্দাপন উপলক্ষে প্রান্তিকলেক শান্তমিত্র বৌদ্ধ ম্রো অনাথআশ্রমের ও অনাথশিশুদের জন্য খাদ্য সামগ্রী দান, শিক্ষা সামগ্রী দান ও কেক দান করা হয়। এই মহেন্দ্রক্ষনে অনাথশিশুদের পক্ষ থেকে দৈনিক সময়ের আলো প্রত্রিকার যারা জড়িত সকল সংশ্লিষ্ট  কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই।

এসময় নতুন সময় বান্দরবান জেলা প্রতিনিধি, উথোয়াইচিং মারামা রনি, নাগরিক টিভি জেলা প্রতিনিধি, আকাশ মারমা মংসিং,প্রথম আলো জেলা ফটোগ্রাফার (চিত্রগ্রাহক) মংহাইসিং মারমা ছোটন, দৈনিক মুক্ত খবর প্রতিনিধি হ্লাথোয়াইচিং মারমা,সুশীল সমাজের প্রতিনিধি,  কোকোসিং মারমা, সমাজসেবক লুসাইমং মারমা ও জয় মারমা সহ অনাথ আশ্রমে শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:২৮ অপরাহ্ণ
  • ১৯:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!