মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৩ অপরাহ্ন
প্রধান সংবাদ :
বিএসএমএমইউয়ে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত জলবায়ু মোকাবেলায় নিজেদের যোগ্য করে গড়ে তোলার এখনই উপযুক্ত সময়: প্রকৌশলী মন্মথ রঞ্জন মিয়ানমারের প্রতিশ্রুতি; সীমান্তে আর গোলা পড়বে না: পররাষ্ট্রমন্ত্রী আইটি শিল্পের বিকাশ ও উদ্যোক্তা উন্নয়নে একসাথে কাজ করবে এআইটি এবং হাই-টেক পার্ক কর্তৃপক্ষ: পলক চট্টগ্রামের সাড়ে তিন কোটি টাকার আফিমসহ একজন আটক বুধবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে ২ দিন বন্ধ যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে জাতীয় শোক দিবস পালিত সাংবিধানিক স্বীকৃতি ও মৌলিক অধিকারসহ শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবী আদিবাসীদের বাড়াল বাস ভাড়া বর্তমান সরকারের দুর্নীতির আরেকটা প্রমাণ- ফখরুল

৫৫ বছর বয়সের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন বেলায়েত

রিপোর্টারের নাম
  • প্রকাশিতঃ শনিবার, ২১ মে, ২০২২
  • ৮৯ জন নিউজটি পড়েছেন

অনলাইন ডেস্ক>>>>

অদম্য ইচ্ছে থাকা স্বত্ত্বেও পরিবারের অভাবের কারণে স্বপ্ন পূরণ করতে পারেননি মোহাম্মদ বেলায়েত শেখ। সংসারের ভার বহন করতে গিয়ে পড়াশোনার বয়স কবে পার হয়ে গেছে নিজেও বুঝতেই পারেননি। কিন্তু, পড়াশোনা করার স্বপ্ন লালন করে গেছেন মনের গহীনে। আর সেই স্বপ্ন পূরণেই এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন ৫৫ বছর বয়সী বেলায়েত।

গাজীপুরের শ্রীপুর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কেওয়া পশ্চিম খন্ড (দারোগারচালা) এলাকার বাসিন্দা বেলায়েত শেখ। দুই ছেলে ও এক মেয়ের জনক বেলায়েত শেখ আগামী ১১ জুন অনুষ্ঠিতব্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (২০২১-২০২২ শিক্ষাবর্ষ) “ঘ” ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এ বিষয়ে বেলায়েত শেখ বলেন, “জীবনের এই সময়ে এসে এমন একটি সাহসী ও বিস্ময়কর পদক্ষেপ নেওয়ার পেছনের গল্পটি অনেক চ্যালেঞ্জিং ছিল। আমার ভাইদের থেকে শুরু করে সন্তানদেরও উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে না পারার অভিমান ও ক্ষোভ থেকেই এমন পদক্ষেপ নিয়েছি।”

তিনি জানান, শৈশবকাল থেকেই লেখাপড়া করতে গিয়ে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার হয়েছেন। একপর্যায়ে নিজের সন্তানের সঙ্গেই স্কুলে ভর্তি হন তিনি। কখনও বাবার অসুখ, কখনও বৃদ্ধ মায়ের দেখাশোনা, কখনও পরিবারের উপার্জনের জন্য ইচ্ছে থাকার পরও সঠিক সময়ে লেখাপড়ার পাঠ চুকাতে পারেননি।

বেলায়েত বলেন, “ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল লেখাপড়া করবো। পরিবারেরও ইচ্ছা ছিল। কিন্তু, বাবার সংসারে অভাব থাকায় লেখাপড়ার খরচ চালানো হয়নি। পরে আমি অনেক কষ্ট করে টাকা-পয়সা জমিয়ে লেখাপড়ার ব্যবস্থা করি। কিন্তু, ১৯৮৩ সালে মাধ্যমিক পরীক্ষার আগে বাবা অনেক অসুস্থ হয়ে পড়েন। ফর্ম ফিলাপের টাকা দিয়ে বাবার চিকিৎসা করাতে গিয়ে আমার আর পরীক্ষা দেওয়া হয়নি।”

নিজের অদম্য ইচ্ছাশক্তির কারণে পাঁচ বছর পর ১৯৮৮ সালে আবারও পরীক্ষার প্রস্তুুতি নেন বেলায়েত। কিন্তু সে বছরও বন্যার কারণে ডুবে যায় তার স্বপ্ন। হয় না বেলাযেতের মাধ্যমিক পরীক্ষা দেওয়া।

এরপর, ১৯৯১-৯২ সালের দিকে মায়ের অসুস্থতা, ভাইদের লেখাপড়ার খরচ চালানো ও সংসারের হাল ধরায় আর পূরণ হয়নি তার স্বপ্ন।

আফসোস করে বেলায়েত জানান, ভাইদের একজন এসএসসি পর্যন্ত এবং অন্যজন সে পর্যন্তও পড়ালেখা করেনি। এরপর, নিজের দুই ছেলে ও এক মেয়েকে শিক্ষিত করার চেষ্টা করেন। কিন্তু ছেলে-মেয়েরাও তার আশা পূরণ করতে পারেনি। বড় ছেলে এবং বড় মেয়ে দুইটা করে সেমিস্টার পরীক্ষা দিয়ে আর স্নাতক সম্পন্ন করেননি।

বেলায়েত শেখ জানান, অপূর্ণ স্বপ্ন ওসন্তানদের ওপর অভিমান করেই পড়াশোনা শুরু করেন। তার ছোট ছেলে যখন অষ্টম শ্রেণিতে পড়ে তখন ৫০ বছর বয়সে তিনি নবম শ্রেণিতে ভর্তি হন। ৫২ বছরে ২০১৯ সালে রাজধানীর বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে জিপিএ ৪.৪৩ পেয়ে দাখিল এবং ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে এ বছর জিপিএ ৪.৫৮ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। দুটো মিলে ৯ পয়েন্টের উপরে থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার যোগ্যতা অর্জন করেন।

বেলায়েত জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে পড়ার স্বপ্ন থেকে সামাজিক বিজ্ঞান অনুষদের “ঘ” ইউনিটে আবেদন করেছেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৬ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫৬ অপরাহ্ণ
  • ১৯:০৯ অপরাহ্ণ
  • ৫:৪৭ পূর্বাহ্ণ
© All rights reserved ©paharkantho.com-২০১৭-২০২১
themesba-lates1749691102
error: Content is protected !!